ব্যর্থ নাবিক
- মাকসুদ মেহেদী ২৮-০৪-২০২৪

অহেতুক জ্যোত্স্না পানে কি ক্ষতি হয় চাঁদের!!
সমুদ্র বিলিয়ে যে নাবিক তীর খোঁজে আজন্ম,
তা কি'বা সাধ্য!!!!
কতটুকুই বা পান করতে পারে সে???
পিপাসায় কাতর নাবিক রেখা টেনে দেয় অল্পতাবোধক সমীকরণে।।।
ঘরে ফিরবে বলেই তো এত আয়োজন।
পুরাতন লন্ঠনের আগুনে জ্যোত্স্না কি গলে??
উল্টো কুন্ডুলী পাকিয়ে বিঁধে থাকে অকন্ঠ পান করাবে বলে।।
অবশেষে কেউই পূর্ণতা পায়না,,,
হাহাকার সর্বত্র বিদ্যমান,
নাবিক হতে চাঁদ পর্যন্ত,,,
অথচ সবাই ক্লান্ত!!!
মিথ্যে সমীকরণে প্রতিস্থাপন করাটা কতোটা বোকামি,, তা কি কেউ জানে??
অথবা প্রিয়তমার বুকের একঘেয়েমীতে লিপ্ত থাকার যাতনা!!!
পাই কোথায় এত্তো প্রেরণা!!
একবার এক চিলতে জ্যোত্স্না লেগেছিলো নাবিকের গায়ে,,
শত ঘষামাজাতেও ভ্রষ্টতা আর যায়নি।
এখনো সে দাগ বয়ে চলে নাবিক,
ভাগ্যের নকশা ভেবে, দেখে প্রতিক্ষণ।।
আর ভাবে, যাকে ভাগ্য ভাবছি,
তা তো প্রহসন ছাড়া আর কিছু নয়।।
হঠাত ভয়, শুরু হলো হৃদয় ক্ষয়,,,(চলবে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।